শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:৫৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
শিবগঞ্জের শাহাবাজ পুর ইউনিয়নে কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে ব্যস্ততার পরিবর্তে অস্তিত্ব টেকানোর লড়াইয়ে মৃৎশিল্পীদের তৈরি বিভিন্ন পণ্য আটপাড়ায় প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ আটপাড়ায় উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রার্থী আলী খানের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালন ফুলছড়িতে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে স্বর্ণের খোঁজে দিনরাত ইটভাটার মাটি খুঁড়াখুঁড়ি গোদাগাড়ীতে চাঁদাবাজি মামলায় দুই যুবক গ্রেপ্তার নয়ন খানকে ভাইস চেয়ারম্যান হিসাবে দেখতে চায় শিবগঞ্জ উপজেলাবাসী ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা

কর্মস্থলের অভিজ্ঞতা

মো: রফিকুল ইসলাম, সহকারী উপজেলা শিক্ষা অফিসার, শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ।      

 

শিক্ষা জাতির মেরুদন্ড কিন্তু প্রাথমিক শিক্ষা জাতি তথা রাষ্ট্র গঠনের মূলভিত্তি হিসাবে পরিগণিত। মানসম্মত ও গুণগত প্রাথমিক শিক্ষা একটি জাতির শিক্ষা ব্যবস্থার মেরুদন্ডস্বরূপ। প্রাথমিক শিক্ষার উন্নয়নে বিভিন্ন কর্মস্থলের অভিজ্ঞতার আলোকে কতিপয় সুপারিশ তুলে ধরা হলো।

শিশুর শিখন-শেখানোর পরিবেশকে আনন্দ মুখর ও শিশুবান্ধব করার নিমিত্ত প্রয়োজনীয় দৃষ্টিদন্দন অবকাঠামো গড়ে তুলা প্রয়োজন। এক্ষেত্রে শ্রেণিকক্ষসমূহ স্বল্প ব্যয়ে হাতের তৈরি বিভিন্ন উপকরণ দিয়ে চিত্তাকর্ষক ও গ্রহণযোগ্য এবং আকর্ষণীয় করে গড়ে তোলা যেতে পারে। শিক্ষকসহ মাঠ প্রশাসনে জনবলের প্রশিক্ষণ ও প্রশিক্ষণলব্ধ জ্ঞান বাস্তবে প্রয়োগ হচ্ছে কি না তার ফলোআপ ও মনিটরিং করতে হবে এবং শিক্ষকগণ অবশ্যই নিজে শ্রবণযোগ্য স্বরে প্রমিত বাংলায় স্পষ্ট উচ্চারণে বন্ধুসুলভ দৃষ্টিভঙ্গিতে কথা বলবেন মৌখিক অমৌখিক ভাব বিনিময়ে ইতিবাচকতার ছাপ থাকবে।শিক্ষার্থীর প্রতি শিক্ষকের সম্পর্ক হবে পেশাগত, ইতিবাচক ও ন্যায়সঙ্গত।

শিক্ষককে অবশ্যই দৈনিক পাঠ পারকল্পনা প্রণয়ন এবং সে আলোকে পূর্বপ্রস্তুতি গ্রহণ করে শ্রেণি পাঠদান পরিচালনা করতে হবে এই মানসিকতা দরকার। শিক্ষার্থীদের প্রশ্ন করতে উৎসাহিত করতে হবে। শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের বেশি বেশি করে নিজের ভাষায় ভাব প্রকাশের সুযোগ করে দেয়া যেতে পারে।শ্রেণিকক্ষে তিন ধরনের (Slow Learner, Medium Learner, Advanced Learner) শিক্ষার্থীর বিষয়টি অবশ্যই শিক্ষককে মনে রেখে তাদের চাহিদা অনুযায়ী ভারসাম্য পরিবেশে পাঠদান পরিচালনা করতে হবে। তবে এক্ষেত্রে স্বল্প মেয়াদী বিভিন্ন প্রশিক্ষণ যেমন- সাবক্লাস্টার প্রশিক্ষণ, সিএনএড/ডিপিএড- এর আলোকে স্তরভিত্তিক পাঠদান অধিকতর ফলপ্রসু হতে পারে। বিদ্যালয়ের ক্যাচমেন্ট এলাকার বিভিন্ন পেশার মানুষকে যতটুকু সম্ভব বিদ্যালয়ের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের সাথে সম্পৃক্ত করা এবং এ বিষয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির ভূমিকা কার্যকর করার লক্ষ্যে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানে পদক্ষেপ গ্রহণ।

ডিজিটাল বাংলাদেশ গড়তে ও টেকসই উন্নয়ন (এসডিজি) নিশ্চিতকরণে সমগ্র প্রাথমিক শিক্ষার প্রতিটি কর্মসূচিকে তথ্য ও প্রযুক্তিভিত্তিক প্রক্রিয়ার আওতায় এনে তা মূল ধারার সাথে দাতাগোষ্ঠীকে সম্পৃত্ত করা। প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে ক্রমান্বয়ে স্থানীয় ও সরকারি পৃষ্ঠপোষকতায় পাঠাগার নির্মাণ, সীমিত পরিসরে বিজ্ঞান-গবেষণাগার এবং কম্পিউটার ল্যাব গড়ে তোলা এবং তার সাথে সাথে সরকার প্রদত্ত ল্যাপটপ ও মাল্টিমিডিয়া প্রজেক্টর ব্যবহার এবং ডিজিটাল কনটেন্ট তৈরি করে পাঠদান নিশ্চিত করা। এ কনটেন্টগুলো অবশ্যই দৃষ্টিনন্দন ও শিশুদের জন্য উপযোগী করে প্রস্তুত করতে হবে। তবে শুধু মাল্টিমিডিয়ার উপর নির্ভরতা শ্রেণি পাঠদানে সহায়ক হবে না যদি শিক্ষক-শিক্ষার্থী মিথস্ক্রিয়ায় এবং স্বঅনুচিন্তন এবং জোড়ায় আলোচনা, দলীয় কাজ, হাতে কলমে শিক্ষাদান এবং বাস্তব উপকরণ ও অভিজ্ঞতা সমৃদ্ধ পাঠদান না হয়। শিক্ষার্থীদের দৈহিক ও মানসিক বিকাশের জন্য বিদ্যালয়ে গল্প বলা, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন, উপস্থিত ও নির্ধারিত বক্তৃতা নিয়মিতভাবে পরিচালনা এবং বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান, বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবসসমূহ উৎসবমূখর পরিবেশে আয়োজন নিশ্চিত করতে হবে। আন্ত:প্রাথমিক বিদ্যালয় ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা, বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক ফুটবল টুর্নামেন্ট, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট, জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতাসহ স্থানীয় বিভিন্ন প্রতিযোগিতায় শিশু শিক্ষার্থীদেরকে উৎসাহিত করা এবং অংশগ্রহণের সুযোগ প্রদান নিশ্চিত করা।

যে সকল শিক্ষার্থী নিয়মিত বিদ্যালয়ে আসে না তাদের খোঁজখবর নেয়া, শিক্ষক ও এসএমসি কর্তৃক কার্যকর হোমভিজিট, মা সমাবেশ, উঠোন বৈঠক, শিক্ষক অভিভাবক সভা ও অভিভাবক সমাবেশে আলোচনা করে কার্যকর পদক্ষেপ নিয়ে শিক্ষার্থীদের নিয়মিত উপস্থিতি নিশ্চিত করা। বিদ্যালয়সমূহকে শিশুদের জন্য আকর্ষণীয় করতে স্লিপার, দোলনা ও আউটডোর খেলাধুলার সামগ্রী বৃদ্ধি করা, সাথে সাথে বিদ্যালয়ের আঙিনায় বনজ, ফলজ, ভেজষ এবং বৈচিত্রপূর্ণ রঙিন ও সুগন্ধি ফুলের বাগান করা যা শিশুদেরকে বিদ্যালয়ে অবস্থানের প্রতি উৎসাহিত করে। সরকারের পাশাপাশি স্থানীয় ব্যবস্থাপনায় বিদ্যালয়ে মিড-ডে মিলের ব্যবস্থা করা ।

এক্ষেত্রে স্থানীয় জনগণকে বিদ্যালয়ের বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ নিশ্চিতকরণ। দেশের সকল ধরনের প্রাথমিক বিদ্যালয়সমুহে একই ধরনের কর্মসূচি পরিচালনা করতে এনজিও ও ব্যক্তি ব্যবস্থাপনায় প্রতিষ্ঠানসমূহকে সরকারি নীতিমালার আওতায় নেয়ার ব্যবস্থাকরণ। দৈনিক সমাবেশে শপথবাক্য পাঠ ও সঠিক তাল লয়ে জাতীয় সংগীত পরিচালনা করা এবং বিদ্যালয় সমূহে কাবিং কার্যক্রম জোড়দারকরণের মাধ্যমে শিক্ষার্থীদেরও মধ্যে দেশপ্রেম, নৈতিকতা, জাতীয়তাবোধ, চেতনা, চরিত্র গঠন, মানবিক মূল্যবোধের বিকাশ ও সামাজিক মিথস্ক্রিয়ায় ইতিবাচক অগ্রগতি সাধন করা। প্রাথমিক শিক্ষা ব্যবস্থার উন্নয়নে জাতীয় বাজেটে এ খাতে বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি করা ও ছাত্র-শিক্ষক অনুপাত ৩০:১ নিয়ে আসা প্রয়োজন। কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসার; শিক্ষার মান নিশ্চিত করার জন্য যোগ্য, আন্তরিক, দক্ষ প্রশিক্ষকের পুল গঠন, পেশাগত দক্ষতা বৃদ্ধিকরণে ধারাবাহিক প্রশিক্ষণের সুযোগ সৃষ্টি, বিষয়ভিত্তিক শিক্ষক নিয়োগ ইত্যাদির ব্যবস্থা করা যেতে পারে।

গৃহীত কার্যক্রম ও বাস্তবায়ন: দায়িত্বপ্রাপ্ত তিনটি ক্লাস্টারে শিশুদের দৈনিক উপস্থিতি বৃদ্ধিকরণ, বিদ্যালয় ব্যবস্থাপনা ওশ্রেণি পাঠদানে ইনোভেশন ধারণা প্রদান, প্রাথমিক শিক্ষার নীতি ও দিক নির্দেশনামূলক তথ্যবহুল প্রবন্ধ রচনা, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার, শেখ রাসেল কর্ণার প্রস্তুতকরণে ,মানবতার দেয়াল, সততার স্টোর, প্রাক প্রাথমিক শ্রেণিকক্ষ সজ্জিতকরণ, ফুল বাগান তৈরি, বাউন্ডারি ওয়াল নির্মাণ, মিড ডে মিল চালুকরণ, শিশুদের খেলাধুলার ব্যবস্থাকরণে সক্রিয় সহযোগিতা প্রদান, শিক্ষার্থীদের সাথে নিয়মিত যোগাযোগ ও যৌক্তিক চাহিদার আলোকে কর্মপরিকল্পনা প্রণয়ন, বিদ্যালয়গৃহ ও বিদ্যালয়ের অন্যান্য সম্পত্তি রক্ষণাবেক্ষণে পরামর্শ প্রদান, কাবিং কার্যক্রমে উৎসাহ ও সম্পসারণে প্রয়োজনীয় সহযোগিতা, প্রাথমিক শিক্ষার প্রয়োজনীয়তা ও গুরুত্ব সম্পর্কে পিতা মাতাকে সচেতন করার উদ্দেশ্য মা সমাবেশ ও উঠোন বৈঠকে অংশ গ্রহণ, শিশুদের বঙ্গবন্ধু ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফুটবল টুর্নামেন্টের সফল আয়োজক, শিশুদের আন্তঃপ্রাথমিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনে সক্রিয় সহযোগিতা প্রদান ও শিশুদের পুরস্কৃত করার ব্যবস্থাকরণ ইত্যাদি কার্যক্রমে সর্বত্র বাস্তবায়ন হয়েছে।

লেখক: পদবি:- সহকারী উপজেলা শিক্ষা অফিসার, শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com